মাইক্রোসফট এক্সেল কে সার্ফ এক্সেল ভেবে ভারতীয়দের হাস্যকর ভূল

0
356

সার্ফ এক্সেল ডিটারজেন্টের জায়গায় প্লেস্টোরে মাইক্রোসফট এক্সেলের অ্যাপে নেগেটিভ রিভিউ দিয়ে হাস্যকর পরিস্থিতি সৃষ্টি করেছে কিছু সংখ্যক ভারতীয় নাগরিক।
আগামী ২০ মার্চ ভারতে (হোলি) রং খেলা শুরু হবে । এই উৎসবকে কেন্দ্র করে সার্ফ এক্সেলের একটি বিজ্ঞাপনে ধর্মীয় সম্প্রীতি তুলে ধরা হয়েছিল । তবে কিছু উগ্রবাদী হিন্দু এই বিজ্ঞাপনের বিরোধীতা করে বসে। তারা এই বিজ্ঞাপনকে ‘হিন্দু বিরোধী’ হিসেবে আখ্যা দিয়ে দেয়।

তারা এখন ভূলবসত ক্ষোভ ঝেড়েছে সার্ফ এক্সেলের উপর। কেউ কেউ না বুঝেই প্লেস্টোরে থাকা মাইক্রোফটের এক্সেলের এ্যাপে নেগেটিভ রিভিউ লিখেছে। শুধু তাই না তারা সেই এ্যাপটিতে সর্বনিম্ন রেটিং দিয়েছে । বাস্তবিক ভাবে সার্ফ এক্সেল ও মাইক্রোসফটের মধ্যে কোনো চুক্তি নেই। সকলের ই জানার কথা যে তাদের ব্যবসাও আলাদা পণ্য নিয়ে।
এক ব্যবহারকারী দুটোর পার্থক্য না বুঝতে পেরে মাইক্রোসফট এক্সেলের রিভিউয়ে লিখেছে,” সার্ফ এক্সেল বর্জন করুন। এটা হিন্দু বিরোধী। তোমরা পাকিস্তানে গিয়ে ব্যবসা কর।

মজার ব্যাপার হলো এই ঘটনা এবারই প্রথম বারের মত ঘটেনি । এর আগেও এমন ভুল করেছে কিছু সংখ্যক ভারতীয়।

২০১৭ সালেও এমন একটি হাস্যকর ঘটনা ঘটেছিল। স্ন্যাপচ্যাটের সিইও ইভান স্পিলবার্গ ভারতে অফিস খুলতে অসম্মতি জানিয়েছিল। সে বলেছিল , ভারত খুবই দরিদ্র একটি দেশ। সেখানে স্ন্যাপচ্যাট চলবে না। এ কথাকে কেন্দ্র করে ভারতীয়রা স্ন্যাপচ্যাটের রেটিং কমানোর যুদ্ধে নেমে পরেছিল । কিন্তু কিছু সংখ্যক মানুষ স্ন্যাপচ্যাটের বদলে ভারতীয় ই-কমার্স কোম্পানি স্ন্যাপডিলের অ্যাপে এক স্টার রেটিং দিতে শুরু করেন।

তবে এই ঘটনায় মাইক্রোসফট এক্সেল থেকে এখনো কোন বিবৃতি প্রদান করা হয়নি।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here