বাংলাদেশে TikTok ব্যান

0
438
tiktok ban

গত ২০১৮ সালে আমরা সাধারণ মানুষ যে কয়েকটি অ্যাপ এর সাথে পরিচিত হয়েছি তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হল টিকটক। প্রথম দিকে এটি মিউজিকাললি অ্যাপ নামে পরিচিত হলেও, পরবর্তীতে তা পরিবর্তিত হয়ে টিকটক নাম লাভ করে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার জন্য এটি তরুণ সমাজের কাছে খুব ক্ষ্যাতি লাভ করে। দেশের বড় বড় সেলিব্রিটি সহ দেশের বাইরেও অনেক সেলিব্রেটিদের রয়েছে টিকটকে মিলিয়ন মিলিয়ন ফ্যান ফলোইং।

 
কম সময়ে বিভিন্ন হাস্যকর ভিডিও এর সাউন্ড ব্যবহার করে হাস্যকর অভিনয় করে সেগুলো সামাজিক মাধ্যমে শেয়ার করে ভাইরাল হচ্ছে। ইতিমধ্যেই অনেক তরুণ তরুণী এই অ্যাপটি ব্যবহারে আসক্ত হয়েছে। তবে বাংলাদেশে এই অ্যাপটি ব্যান করার গুঞ্জন শোনা যাচ্ছে। শুধু বিনোদনের জন্যই  মানুষ এই ভিডিও অ্যাপ ব্যবহার করছেন না।  বরং বিভিন্নভাবে  এর অপব্যবহার করছে ।  অ্যাপটির  মাধ্যমে কোথাও শিশুদের নিয়ে অশ্লীল ভিডিও তৈরি হচ্ছে। এমনকী, ভিডিওতে মশকরা সহ্য করতে না পেরে গত বছর এক ব্যক্তি আত্মঘাতীও হয়েছিলেন।


 অন্যদিকে টিকটক-এর পক্ষ থেকে জানানো হয়েছিল, যাতে এর কোনও অপব্যবহার না হয়, তার জন্য সদা সচেষ্ট থাকবে সংস্থাটি।” বাংলাদেশে বন্ধ হচ্ছে টিকটক  ” এমন শিরোনামে কিছু ফেসবুক পোস্ট ও ভাইরাল হয়েছে। সেখানে একজন জানিয়েছে
“সেখানে জানা গিয়েছে এর পুরো ক্রেডিট  সাইবার৭১ এর। কারণ এই Cyber71 প্রথম আমাদের মাঝে এ ধরণের চেতানাকে জাগ্রত করেছিল।


এর পরপরই আমরাও থেমে থাকিনি। আমরাও TikTok এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ইউটিউবসহ ফেইসবুকেও সামাজিক সচেতনতামূলক ভিডিও আপলোড করেছিলাম।
সামাজিক সচেতনতায় এ ধরণের নতুন উদ্যোগের কারণে আমরা বাংলাদেশ সরকারকে স্যালুট জানাই।”

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here